বাক্‌ ১০৮ : চৈতালী চট্টোপাধ্যায়



এসো


কোনওমতে নমো নমো করে রাত
ফুরোলেই, উঠে বসে আছি!
তোমার হাতের ছোঁয়া ভোরবেলা ছাড়া
তেমন বাজে না!
আমি অবিনশ্বর তোমাকে চাইনি,
খাটের কিনার থেকে গড়িয়ে নামলে
যে-তুমি ব্যথা পাও খুব,
আমার আঁখির আগে দাঁড়াবে কি








তোমার বিচ্ছেদ, একসুতো।
ছুঁচের ফুটোয় ভরে নেব।
সাদা ও কালোর ফ্ল্যাটবাড়ি
রঙিন সেলাই মেরে দেব
টেরই পাবে না কেউ, মৃত্যু এসেছিল








যাও! ঈশ্বরকণায় মিশে যাও।
ছেড়ে, থাকতে পারবে না তো-
তবে কি আবার ফিরে আমার গর্ভেই জন্ম নেবে








কে মন্ত্র উচ্চারণ করে এই ফুল বেঁধে দিল, আঁচলে আমার!
আমি সন্তর্পণে গিঁট খুলে ফেলি
শাসন কাটাই,
নাহলে বিদেহী আত্মা ভয় পাবে,
কাছে এগোবে না,
আর, দেহ ধরবে না,
তবে ওকে ঝোল, চচ্চড়ি রেঁধে খাওয়াই কী করে!
আমি শোক জ্বেলে জ্বেলে পুড়িয়ে দিচ্ছি তুকতাক...

তুমি এসো


                                                                             (চিত্রঋণ : প্রদোষ পাল)

13 comments:

  1. আমি শোক জ্বেলে জ্বেলে পুড়িয়ে দিচ্ছি তুকতাক

    তুমি এসো,,,,,,,,, মরমে গেঁথে যায়,,,,,

    ReplyDelete
  2. অসম্ভব ভালো লাগল সবকটাই। চার সবচেয়ে ভালো।

    ReplyDelete
  3. আহা এই তো কবিতা। এর পর চুপ করে জ়েতে হয়।

    ReplyDelete
  4. পাঠ শেষে বিস্তার শুরু। কখন থামবে সেই জানে।

    ReplyDelete
  5. ভাবনার সিঁড়ি দিয়ে গাঁথা । তাই তো হৃদয়ের ঘরে ঢুকে যেতে পারলাম ।

    ReplyDelete
  6. মুগ্ধ হলাম। আর কিছু বলার নেই।

    ReplyDelete